Installing Common Routers Easy Tips: Bangla

রাউটারকে কম্পিউটারের সঙ্গে ফিজিক্যাল সেটআপ:
রাউটার কনফিগারেশনের আগে রাউটারটিকে কম্পিউটারের সঙ্গে যুক্ত করতে হবে। তাই প্রথমে রাউটারের বক্স থেকে অ্যাক্সেসরিজগুলো বের করতে হবে। অ্যাডাপ্টারের সাহায্যে রাউটারটিকে বিদ্যুতের সঙ্গে সংযোগ করতে হবে। এরপর রাউটারের ব্রডব্র্যান্ড ইন্টারনেট ক্যাবলটি সংযুক্ত করতে হবে। রাউটারে ক্যাবল সংযোগের জন্য অন্য ক্যাবল থেকে ভিন্ন রঙের একটি পোর্ট থাকে। সেটিতেই ব্রডব্র্যান্ড লাইনটির সংযোগ করতে হবে।
এখন রাউটারের সঙ্গে একটি ক্যাবল দিবে সেটির এক প্রান্ত রাউটারের ল্যান পোর্টে এবং অপর প্রান্ত কম্পিউটারের নেটওয়াকিং পোর্টে যুক্ত করতে হবে।

রাউটার কনফিগারেশন:
একটি নতুন ওয়্যারলেস রাউটার বক্স থেকে বের করে যখন নেটওয়ার্ক যুক্ত করা হবে তখন কোনও সিকিউরিটি কিংবা এনক্রিপশন সেটআপ ব্যবস্থা সক্রিয় থাকে না। তাই ওয়্যারলেস নেটওয়ার্কের নিরাপত্তা দিতে নেটওয়ার্ক সংযুক্ত করার পরপরই রাউটারের ডিফল্ট ও ফ্যাক্টরি সেটিং ও অ্যাডমিন পাসওয়ার্ড পরিবর্তন করে দিতে হবে।

রাউটার সেটআপ প্রক্রিয়া:
১. সেটআপের জন্য প্রথমে ওয়েব ব্রাউজার চালু করতে হবে। এরপর রাউটারের পিছনে থাকা অ্যাড্রেসটি দিয়ে ওয়েব ব্রাউজারে প্রবেশ করতে হবে। সাধারনত বেশির ভাগ রাউটারে ১৯২.১৬৮.০.১ এই ডিফল্টভাবে দেওয়া থাকে। এই আইপি ঠিকানায় প্রবেশ করলে ইউজার নেইম এবং পাসওয়ার্ড জানতে চাইবে। তখন রাউটারের পিছনে থাকা কিংবা ইউজার ম্যানুয়ালে থাকা ইউজার নেইম ও পাসওয়ার্ড দিয়ে অ্যাডমিন প্যানেল প্রবেশ করতে হবে। বেশিরভাগ ক্ষেত্রেই রাউটারের ডিফল্ট ইউজার নেইম ও পাসওয়ার্ড উভয়ই admin থাকে।
২. অ্যাডমিন প্যানেলে প্রবেশ করার পর ‘Quick Setup’ মেনুতে যেতে হবে। সেখানে থেকে next এ ক্লিক করে পরবর্তী ধাপে যেতে হবে।
৩. ‘Internet access’ অপশন থেকে প্রয়োজন অনুযায়ী অপশনটি বাছাই করে next এ ক্লিক করতে হবে।
৪. এরপর “set the dial number.apn.username and password manually’ অপশনটি টিক চিহ্ন দিতে হবে। তারপর আপনার ব্রডব্র্যান্ড সংযোগটির ডায়াল আপ ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিতে হবে। তারপর next ক্লিক করতে হবে।
তবে ডায়াল আপের পরিবর্তে সংযোগটি আইপি ও ম্যাক নির্ভর হলে আইপির ঘরে আপনার আইএসপির দেওয়ার আইপি, গেটওয়ে ও প্রয়োজনে ম্যাক অ্যাড্রেস দিয়ে next করতে হবে।
৫. সফলভাবে সংযোগ সম্পূর্ণ হলে রাউজারের ওয়াইফাই এর জন্য নেটওয়ার্ক নেইম এবং পাসওয়ার্ড দিন।

আপনার কি রাউটার মডেল কত জানা দরকার..তাছাড়া বিভিন্ন ধরনের রাউটার বিভিন্ন রকম সেটিংস থাকে......তবে বেশির ভাগ ১৯২.১৬৮.১.১ আইপি দিয়ে লগইন করে সেটাপ করতে হয়


আপনার রাউটার একটা আই পি আছে ব্রাউজারে অইটা দিয়ে সেটিং ঠিক করেন

১১১.১৬৮.১.১ সাধারনত এমন হয় খুজে দেখেন এই কোড টা পাবেন

Share on Google Plus

About Blog Author

This is a short description in the author block about the author. You edit it by entering text in the "Biographical Info" field in the user admin panel.

2 comments: